BANGLADESH
Welcome to Detailsbd.com

আমার জীবনের লক্ষ্য রচনা - Class 3, 4, 5, 6, 7

Category - 
ghore bose spoken english
২৮% ডিসকাউন্টে পেতে আজই এই লিংক থেকে কোর্সটি কিনুন
সবগুলো রচনা দেখতে এখানে ক্লিক করুন
4.7/5 - (15 votes)

আমার (তোমার) জীবনের লক্ষ্য রচনা টি ৮ টি পয়েন্ট ও ৬০০ শব্দ দিয়ে বানানো। এতে কোনো অযথা পয়েন্ট ও লাইন যোগ করা হয়নি, যা সকল পরীক্ষায় ভালো নাম্বার পেতে সাহায্য করবে।

আমার জীবনের লক্ষ্য রচনা

ভূমিকা : মানুষের জীবন খুবই ক্ষণস্থায়ী। এ ক্ষণস্থায়ী জীবনসীমার মধ্যেই মানুষ অনেক কিছু করার স্বপ্ন দেখে। কেউ ব্যক্তিজীবনে প্রভূত অর্থ-বিত্তের উন্নতি ও সমৃদ্ধিতে ভূমিকা রাখতে চায়। এসবের মধ্যে দেশ ও জাতির কল্যাণে নিজের শ্রম ও মেধা ব্যয় করার স্বপ্নটাই গুরুত্ববহ। এ স্বপ্নকে বাস্তবায়ন করার জন্য একটি সুনির্দিষ্ট লক্ষ্য স্থির করা উচিত। কেননা ছাত্রাবস্থায় যে লক্ষ্য স্থির করা হয় পরিণত বয়সে সে অনুযায়ীই জীবন পরিচালিত হয়।

জীবনের লক্ষ্য স্থির করা

শৈশবকালই পরিণত ও পূর্ণাঙ্গ বীজ বপনের উপযুক্ত সময়। এসময়ে জীবনকে যে অভীষ্ট লক্ষ্যে পরিচালিত করা হবে ভবিষ্যতের জীবন কর্মও সে পথেই চলবে। এজন্য জীবন চলার পথে চাই সুনির্দিষ্ট এবং সুপরিকল্পিত পথ রেখা। তাই ছাত্রাবস্থাতেই জীবনের লক্ষ্য স্থির করে তা বাস্তবায়নের জন্য আমাদের নিরন্তর প্রচেষ্টা করে যাওয়া উচিত।

আরও পড়ুন  শ্রমের মর্যাদা রচনা ১০ পয়েন্ট

আমার জীবনের লক্ষ্য

জীবনের অনিবার্য বাস্তবতায় আমার বন্ধুরা যখন ডাক্তার, ইঞ্জিনিয়ার বা বড় চাকরি করার স্বপ্নে বিভোর তখন আমি আমার জীবনের লক্ষ্য স্থির করা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে পড়ে যাই। শুধু অর্থ উপার্জনের উদ্দেশ্যে লেখাপড়া করতে কোনোভাবেই আমার মন সাড়া দেয় নি। গ্রামবাংলার দরিদ্র, অশিক্ষিত, কুসংস্কারাচ্ছন্ন মানুষের জন্য কিছু করার জন্য মন ব্যাকুল হয়ে ওঠে। তাই অনেক ভেবেচিন্তে স্থির করেছি আমি একজন আদর্শ শিক্ষক হব। শিক্ষকতাকে পেশা হিসেবে গ্রহণ করেই আমার অনাগত দিন অতিবাহিত করব।

এ লক্ষ্য স্থির করার কারণ

পৃথিবীর অন্যান্য দেশগুলো যখন বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার সোনার কাঠির পরশে মঙ্গলগ্রহে, চাঁদে অভিযান চালাচ্ছে তখন আমার দেশের প্রিয় মানুষেরা অন্নের জন্য হন্য হয়ে ছোটাছুটি করছে, চিকিৎসার অভাবে ধুঁকে ধুকে মরছে, নিজেদের মধ্যে কলহ করছে। আর এ সবকিছুই হচ্ছে তাদের অজ্ঞতার জন্য, অশিক্ষার জন্য। আমার দৃঢ়বিশ্বাস আমাদের দেশের মানুষগুলো যেদিন সুশিক্ষায় শিক্ষিত হবে, অশিক্ষার অভিশাপ থেকে মুক্তি লাভ করে শিক্ষার আলোয় আলোকিত হবে, সেদিন সত্যিই আমার স্বপ্ন বাস্তবায়িত হবে; প্রিয় মাতৃভূমিকে সোনার বাংলা রূপে দেখার সৌভাগ্য লাভ হবে। আর এ মহান ব্রত নিয়েই আমি শিক্ষকতাকে পেশা হিসেবে বেছে নেওয়ার ব্যাপারে লক্ষ্য স্থির করেছি। 

আরও পড়ুন  মেট্রোরেল রচনা ১০ পয়েন্ট - Pdf

লক্ষ্য অর্জনের জন্য প্রস্তুতি

আমার জীবনের লক্ষ্য অর্জনের জন্য আমি এখন থেকেই প্রস্তুতি নিতে শুরু করেছি। কম্পিউটার ইন্টারনেটের যুগে গণিতসহ এ বিষয়ে ভালো ধারণা ছাড়া সামনে এগিয়ে চলা কঠিন। এসএসসি ও এইচএসসি পাস করে আমি উচ্চতর ডিগ্রির জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হব। সেখান থেকে উচ্চতর ডিগ্রি নিয়ে আমি গ্রামে ফিরে এসে শিক্ষক হিসেবে যোগদান করব এখানকার স্কুলে।

কার্যক্রম

স্কুলে শুধু শিক্ষাদান করার মধ্যে আমার কার্যক্রম সীমাবদ্ধ থাকবে না। নিজ গ্রাম ও আশেপাশের গ্রামের সবাইকে শিক্ষার আলোয় আলোকিত করার প্রয়াস অব্যাহত রাখবো। বিশেষ করে 'নারীশিক্ষা’ ও ‘বয়স্ক শিক্ষা'র জন্য নৈশ বিদ্যালয় চালু করব। যাতে গ্রামের নিরক্ষর নারী ও বয়স্করা সাধারণ পড়া ও লেখার কাজ করতে পারে।

এর পাশাপাশি থাকবে কম্পিউটার প্রশিক্ষণ কার্যক্রম। এতে শিক্ষার্থীরা (ছেলে-মেয়ে) হাতে কলমে কম্পিউটার ও ইন্টারনেট কার্যক্রমে প্রশিক্ষণ নেবে। এছাড়া স্কুলের দুটো পুকুর আছে, এগুলো লিজ নিয়ে গ্রামের গরিব লোকেরা যাতে মাছ চাষ করে কিছু অর্থ উপার্জন করতে পারে, সেটাও আমার কার্যক্রমের মধ্যে থাকবে। এছাড়া থাকবে পরিবেশ বান্ধব বৃক্ষরোপণ কর্মসূচী। এভাবে গ্রামের মানুষের শিক্ষা পাশাপাশি আর্থিক সুবিধার ব্যবস্থা করে যাতে সার্বিক নিরাপত্তা, শান্তি ও সমৃদ্ধি নিশ্চিত হয়, সেটাই হবে আমার বড় আনন্দ ও তৃপ্তি।

আরও পড়ুন  ডিজিটাল বাংলাদেশ রচনা ১৫ পয়েন্ট

সাফল্য লাভ

শিক্ষকতা একটি মহান পেশা। একজন আদর্শ শিক্ষকই পারে একটি আদর্শ সমাজের ভিত্তিমূল স্থাপন করতে। আমিও একটি আলোকিত শিক্ষিত জাতি গড়ে তুলতে চেষ্টার কোনো ত্রুটি করব না। তারপরও আমি কতটুকু সফলতা লাভ করব তা নিশ্চিত করে বলতে পারি না। তবে আমার কোনো ছাত্র যখন কবি, সাহিত্যিক, দার্শনিক, বৈজ্ঞানিক হয়ে মানুষের জন্য কল্যাণ বয়ে আনবে তখন গর্বে আমার মন ভরে উঠবে। 

উপসংহার

মানুষ তার জীবনের লক্ষ্য স্থির করলেও অনেক সময় তা বাস্তবায়ন করতে পারে না। নিজ কক্ষপথ থেকে আমরা অনেকেই বিচ্যুত হয়ে পড়ি। কিন্তু আমি আমার জীবনের অভীষ্ট লক্ষ্য বাস্তবায়নের জন্য শিক্ষক ও গুণীজনদের পরামর্শমতো নিরন্তর চেষ্টা চালিয়ে যাব। আমার বিশ্বাস উদ্যম ও সাধনার ফলে আমি জীবনের লক্ষ্য অর্জনে সফলতা লাভ করবো।

আমার জীবনের লক্ষ্য রচনা টি ভালো লেগে থাকলে এবং আপনার উপকারে আসলে কমেন্ট এ ধন্যবাদ লিখতে পারেন এবং রচনা টি শেয়ার করতে পারেন।

 Share this post from here. 

Related Posts

৫ comments on “আমার জীবনের লক্ষ্য রচনা - Class 3, 4, 5, 6, 7”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Detailsbd.com একটি মাল্টিনিশ বাংলা ব্লগ সাইট যেখানে মূলত ব্লগিং, ডিজিটাল মার্কেটিং, ব্যবসা, টেকনোলজি, ও পড়াশোনা রিলেটেড বিষয়বস্তু নিয়ে লেখা হয়। এটি শুরু করা হয় ২০১৮ সালের মে মাসের দিকে। এই সাইট টি আমার প্রথম ওয়েবসাইট তাই অনেক বাধা বিপত্তি সত্বেও আমি এই সাইটটিকে আমার কাছে রেখে দিয়েছি। আমার লেখা কোনো আর্টিকেল পড়ে যদি আপনাদের ভালো লাগে অথবা মন্দ লাগে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
ধন্যবাদ সবাইকে।

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram