BANGLADESH
Welcome to Detailsbd.com

ইমেইল মার্কেটিং (email marketing) কি? ইমেইল মার্কেটিং করে আয়

Category - 
1/5 - (1 vote)

ইমেইল মার্কেটিং (email marketing)

অতি অল্প সময়ে অনেক গ্রাহকের কাছে পণ্যের প্রচার এবং প্রসারের জন্য ইমেইল মার্কেটিং এর বিকল্প ইমেইল মার্কেটিং নিজেই।যদিও মার্কেটিং এর অনেক পলিসি বর্তমানে বেশ প্রচলিত,কিন্তু আপনি যদি সমস্ত পলিসির মধ্যে থেকে শক্তিশালী এবং দ্রুত কার্যকর কোন উপায় খুজতে যান-ইমেইল মার্কেটিং নাম সবার প্রথমেই আসতে বাধ্য।


যে কোন অনলাইন অথবা অফলাইন ব্যাবসা বাণিজ্যের প্রচারে অত্যন্ত টেকনিক্যাল এই মার্কেটিং  পলিসি টি খুব অল্প সময়ে গ্রাহক বা ক্লায়েন্ট এর সাথে কোম্পানির সাথে পরিচিতি এনে দিতে পারে।


বর্তমানে ইমেইল মার্কেটিং দিয়ে কোম্পানির পরিচিতি বাড়ানোর জন্য অথবা কোন সার্ভিস অফারের জন্য প্রায়শই অন্য কোন এফিলিয়েট মার্কেটারের থ্রো তে কাজ করিয়ে নিচ্ছে।


প্রতিটি কোম্পানির একটা নিজস্ব মোটিভ থাকে প্রচার এবং প্রসারের জন্য। ইমেইল মার্কেটিং সেই মোটিভ এর বাস্তবায়নে খুব বড় পরিসরে কাজ করে থাকে।


যাই হোক, আজকের আর্টিকেল টি মুলত ইমেইল মার্কেটিং থেকে কিভাবে আপনি মাস শেষে একটা ভালো এমাউন্ট এর টাকা আয় করবেন তার উপর ভিত্তি করে লিখা হয়েছে।যদি আপনার হাতে কয়েক মিনিট সময় থাকে এবং আপনি ইমেইল মার্কেটিং থেকে হ্যান্ডসাম একটা বিল মাস শেষে নিজের ব্যাংক একাউন্টে পেতে চান-তাহলে নির্দ্বিধায় আমাদের আজকের আর্টিকেল টি পড়া শুরু করুন।

ইমেইল মার্কেটিং (email marketing) কি?


ইমেইল মার্কেটিং কি? (What is Email Marketing?)

প্রথমেই অনেকে জানতে চাইবেন, ইমেইল মার্কেটিং টা কি! হ্যাঁ নিউবি হলে এই প্রশ্ন করতেই পারেন।এতে অবাক হওয়ার কিছু নেই। ইমেইল মার্কেটিং হলো আপনার টার্গেট ক্লায়েন্ট বা গ্রাহকদের কাছে আপনার কোম্পানির কোন প্রোডাক্ট ইনফো অথবা সার্ভিস ইমেইল এর মাধ্যমে পৌছিয়ে দেওয়া। একেবারে সোজা কথায় বললাম।

আরো সোজাভাবে, পণ্য অথবা সার্ভিস এর প্রচারের জন্য ক্লায়েন্ট কে ইমেইল দেওয়া হলে সেটাই আদতে ইমেইল মার্কেটিং। 

তো পণ্যের প্রচার অথবা প্রসার অনেকভাবে করা যায়৷ ইমেইল মার্কেটিং এর মাধ্যেমে কেন?

কারন- 

  • এটি আপনার পণ্য অথবা সার্ভিস বিক্রয় করতে সাহায্য করে।

  • আপনাকে আপনার গ্রাহকদের সাথে সরাসরি যোগাযোগের সুযোগ এনে দেয়।

  • হিউজ গ্রাহক কালেকশন করে দেয়।

  • সাহায্য করে সাকসেসফুলি লিড জেনারেট করতে।

  • ক্লায়েন্ট অথবা কাস্টমার কে অবশ্যই ধরে রাখে।

  • এটি খুব দ্রুত কাজ করে। এর খরচ ও একদম কম।

  • পাশাপাশি আপনি যদি ভালো সার্ভিস দেন, গ্রাহকদের সাথে আপনার সুসম্পর্ক স্থাপনেও সাহায্যে করে।


ইমেইল মার্কেটিং কি আসলেই কার্যকর?

হ্যা ইমেইল মার্কেটিং আসলেই কার্যকর। বর্তমান সময়ে ইমেইল একটা ডিসেন্ট এবং রিলায়েবল মাধ্যম যে কোন সচেতন ক্লায়েন্ট এর কাছে যেতে। আপনি চিন্তা করেন বর্তমানে স্টুডেন্ট থেকে শুরু করে জব হোল্ডার এমন কেউ আছে যে ইমেইল ইউজ করে না? এমনকি যারা বিভিন্ন সোশ্যাল মিডিয়া থেকে দুরে থাকে, ফেসবুক টুইটার এভোয়েড করে তাদের ও প্রত্যেকের একটা করে ইমেইল থাকে। এবং এই ইমেইল একাউন্ট টা এতোই ভ্যালুয়েবল, বিভিন্ন দাফতরিক কাজে এর ব্যবহার হয়ে থাকে৷ এইজন্য এই ইমেইল একাউন্ট টাকে টার্গেট করে যখন আপনি আপনার ক্লায়েন্ট কে রিচ করতে চান-নিঃসন্দেহে এটা খুব ভালো কাজ করে।

আরও পড়ুন  কিভাবে একটি mastarcard বানাবেন?

যাই হোক পাশাপাশি আরো যা রয়েছে-

  • খুব দ্রুত সময়ে ক্লায়েন্ট এর কাছে মেইল পাঠানো যায়।

  • গ্রাহকদের কাছে এটি একটি বিশ্বস্ত মাধ্যম। যেহেতু স্প্যাম ফিল্টারের আপডেট হয়েছে,তাই স্প্যাম ইমেইল মনে করে এইসব প্রোমোশনাল ইমেইল এর গ্রহনযোগ্যতা কিছুটা হলেও বাড়িয়েছে।

  • সোশ্যাল মিডিয়া অথবা ওয়েবসাইটের মাধ্যমে ক্লায়েন্ট কে নক করে রেস্পন্স নাও পেতে পারেন। কিন্তু ইমেইল এমন এক জিনিস ক্লায়েন্ট এর ইনবক্সে যাবেই। এবং প্রায় ৯০% ক্লায়েন্ট ও সেটা ওপেন করবেই।

  • সহজেই টার্গেট ক্লায়েন্ট সেট করা যায়( কোম্পানির প্রকারভেদ, ক্লায়েন্ট এর লিভিং প্লেস অথবা আরো অন্যান্য ফ্যাক্টর অনুযায়ী)।

  • এই মার্কেটিং এ কনসিসটেন্সি ধরে রাখা তুলনামূলক সহজ এবং অধিকাংশ ক্ষেত্রে অটোমেটিক।

  • ব্যাবসা অথবা সার্ভিসের সাইজ যে রকমই হোক, ছোট অথবা বড় সব ক্ষেত্রেই ইমেইল মার্কেটিং দিয়ে তার প্রচার ও প্রসার চালানো যায়।

  • একদম সস্তা। ধরতে গেলে এক পয়সা ও খরচ নেই। শুধু আপনার নেট বিল টা লাগবে।

  • খুব সহজে এবং অল্প সময়ে রেজাল্ট পাওয়া যায়।অল্প সময়ে অনেক বড় টার্গেট অডিয়েন্স কভার করতে পারলে বিক্রির পরিমাণ অনেক বেড়ে যায়।


ইমেইল মার্কেটিং এর মাধ্যমে কি কি সার্ভিস এফিলিয়েট করতে পারবেন?

যে কোন কিছু। মোট কথা আপনি আপনার কোম্পানির কোন পন্য অথবা সার্ভিস কে ক্লায়েন্ট এর কাছে পৌছাতে চাচ্ছেন, কোন অফার দিতে চাচ্ছেন অথবা কোন আপডেটেড ইনফরমেশন কাস্টমার দের কাছে পৌছাতে চাচ্ছেন যে কোন কিছুই সম্ভব এই মার্কেটিং এর মাধ্যেম এ।


  • কোম্পানি নতুন হলে তার পরিচিতি মুলক সার্ভিস।

  • নতুন সার্ভিস, নতুন পন্য এর প্রচার।

  • ব্যবসা পরিবর্তন করতে চাচ্ছেন? তার জন্য ও ইমেইল মার্কেটিং।

  • কিছু আপডেট করেছেন? এর জন্য ও দরকার ইমেইল মার্কেটিং।

  • ইভেন্ট রিলেটেড। কোন বিশেষ দিন উপলক্ষে আপনাদের সার্ভিস প্রচারের  জন্য।

  • কো মার্কেটিং রিলেটেড। যখন অন্য কারো সাথে জয়েন করেন ব্যবসার পরিধি বাড়ানোর জন্য।

  • কনফার্মেশন ইমেইল। যদি গ্রাহক অনলাইনে আপনাদের প্রতিষ্ঠান এর কোন বিষয় সম্পুর্ন করে।

  • ওয়েলকাম মেইল। লাইক ক্লায়েন্ট কে শুভেচ্ছা জানালেন আপনার প্রতিষ্ঠান টি ভিজিটিং করার পরে। 

  • ধন্যবাদ মেইল, যদি ক্লায়েন্ট আপনার কাছ থেকে কোন পন্য কিনে অথবা সার্ভিস নেয়। 

  • প্রমোশনাল -নির্দিষ্ট সময়ের মধ্যে কিনলে কোন অফার থাকলে তার মেইল।

  • বাদ হওয়া কার্টের মেইল-গ্রাহক হয়তো কোন জিনিস ক্রয় করতে আগ্রহী ছিলেন কিন্তু কোন কারনে পারেন নি। সেটা গ্রাহক কে মনে করিয়ে দিতে ইমেইল।

  • প্রতিষ্ঠান এর ওভারভিও রিলেটেড ভিডিও অথবা টিউটোরিয়াল। 

আরও পড়ুন  ডিজিটাল মার্কেটিং কি ? Digital marketing course in bangla


কিভাবে ইমেইল মার্কেটিং করবেন?

  • প্রথমে কি জন্য ইমেইল মার্কেটিং করবেন তা সিলেক্ট করুন।

  • ইমেইল মার্কেটিং এর এফিলিয়েট করে এমন কোম্পানি সিলেক্ট করুন।( Malichimp,Vertical Response, GetResoonse, ActiveCampaign, Benchmark Email ইত্যাদি)।

  • এবার কি ইমেইল করবেন সেটার একটা ব্ল্যাংক টেমপ্লেট বা ডিজাইন  বানিয়ে নিন।যেহেতু আপনি অসংখ্য গ্রাহককে ইমেইল করবেন, সো আলাদা আলাদা ভাবে সবাইকে ইমেইল লিখা আপনার জন্য খুবই কষ্টকর ব্যাপার হবে।অনেক কোম্পানি আছে যারা তাদের নিজস্ব ডিজাইন অথবা টেমপ্লেট দিয়ে দেয় ইমেইল এর জন্য। তো ইমেইল টেমপ্লেট ডিজাইন করার আগে মোবাইল এবং পিসি এ দুটো ভার্সনের কথা চিন্তা করেই ডিজাইন করবেন।এবং প্রতিটি মার্কেটিং এর প্যাটার্ন অনুযায়ী এসব টেমপ্লেট কিন্তু ভিন্ন ভিন্ন হবে।

  • একবার যদি আপনি আপনার টেম্পলেট টি ডিজাইন করে ফেলেন, তাহলে এটি এখন আপনার সিলেক্টেড গ্রাহকের কাছে যেতে প্রস্তুত। ইমেইল এড্রেস সিলেক্ট করুন, আর ইমেইল পাঠানো শুরু করুন। তো একটা বিষয়ে অবশ্যই নজর দিবেন। এমনভাবে অটো মেইল পাঠানোর টাইম সেট করবেন যাতে আপনার গ্রাহক কোনভাবেই বিরক্ত বা ইরিটেট না হোন।

  • ইমেইল মার্কেটিং এ যদি ভালো রেসপন্স না পান। মানে ইমেইল এর ইমেইল পাঠাচ্ছেন, কিন্তু কাজ হচ্ছে না, আপনার বিক্রি বাড়ছে না। সেক্ষেত্রে আপনি আপনার পাঠানো ইমেইল আগে ভালো করে এনালাইসিস করুন, কাদেরকে মেইল করছেন সেই টার্গেট অডিয়েন্স ও সিলেক্ট করুন নতুন করে।

  • কিছু জিনিস অবশ্যই খেয়াল রাখবেন ইমেইল প্রেরণ এর সময়-অযথা স্প্যামিং করবেন না।অডিয়েন্স সিলেকশন খুব টেকনিকালি করবেন।আজাইরা ইমেইল অথবা ভাবাবেগ পুর্ন ইমেইল অযথা পাঠাবেন না।গ্রাহকদের কারো সাথে মোর দেন কর্পোরেট রিলেশন এর ট্রাই করবেন না।ইমেইল টেমপ্লেট করার সময় নতুন তথ্য অথবা নতুন ভাবে ক্রিয়েটিভ উপায়ে ডিজাইন করার ট্রাই করবেন। অবশ্যই প্রতিটি ইমেইল যেন নতুন এবং আকর্ষণীয় হয় সেদিকে খেয়াল রাখবেন।


ইমেইল লিস্ট (email list) কোথায় পাবেন?

সেই প্রথম থেকে এই অবদি একটা কথা-ই বলে আসছি ইমেইল পাঠাবেন, ইমেইল পাঠাবেন।তো ইমেইল যে পাঠাবেন, ইমেইল লিস্ট কই থেকে পাবেন? তো এক্ষেত্রে ইমেইল লিস্ট বানানোর উপায় বলে দিই চলেন-


যদি আপনার ওয়েবসাইট থাকে, তাহলে আপনার ওয়েবসাইট এ একটা পপ আপ ফর্ম রাখবেন। (Lightbox Pop-up plugin for WordPress site)। এছাড়া আরো যা করতে পারেন, আপনার ওয়েবসাইটে সাবস্ক্রাইবার ফর্ম ও রাখতে পারেন।  (Mailchimp টা ভালো সার্ভিস দেয়, এটা ব্যবহার করে দেখতে পারেন)।


যদি আপনার ওয়েবসাইট না থাকে, সেক্ষেত্রে কি করবেন? এক্ষেত্রে সোশ্যাল মিডিয়া থেকেই আপনি আপনার কাঙ্ক্ষিত সব পেতে পারেন পোস্ট কমেন্ট/ ফোরাম পেজ এমনকি বিভিন্ন ল্যান্ডিং পেজ ওপেন করেও আপনি ইমেইল সাবমিশন এর একটা অপশন সাথে জুড়ে দিতে পারেন আপনার অফার দিয়ে। ল্যান্ডিং পেজ এর জন্য আপনি  ব্যবহার করতে পারেন Dreanwaver। এটিও চমৎকার কাজ দিবে আশা করি।

আরও পড়ুন  ডাটা এন্ট্রি কি? Data entry jobs online


ইমেইল মার্কেটিং থেকে কীভাবে আয় করবেন?

অল্রেডি বুঝে গেছেন যদিও, তবুও আবার নতুন করে, সহজ করে বলার ট্রাই করি। বিশ্বাস করেন আর নাই করেন, বিগত ২০২০ সালকে ইমেইল মার্কেটিং এর স্বর্ণবছর উপাধি কিন্তু অনেকেই দিয়েছেন। তো আপ্নিও পারেন এই প্ল্যাটফর্মটা কাজে লাগিয়ে নিজের জন্য সহজেই টাকা ইনকাম করে নিতে পারেন।যাই হোক, আপনি যা করতে পারেন-


  •  HTML টেম্পলেট বানাতে পারেন।

  • HTML & CSS দুটো ইউজ করে ইমেইল এর কন্টেন্ট/স্ট্রাকচার/টেমপ্লেট ডিজাইন করে নিতে পারেন।

  • PHS to HTML কনভার্টার ইউজ করে ইমেইল টেম্পলেট নিজেই বানায় নিতে পারেন।

  • আপনার মত করে, ক্রিয়েটিভ উপায়ে ইমেইল কন্টেন্ট লিখে তা বিক্রি করতে পারেন অথবা ইমেইল মার্কেটিং এর জন্য সরাসরি এফিলিয়েট করতে পারেন।


যাই বলেন, নিজে নিজে শিখা যায় অনেক কিছু।তবে কারো মেন্টরশীপ এর গুরুত্ব ও কিন্তু অপরিসীম। যেমন আপনি যদি কোন অনলাইন প্ল্যাটফর্ম অথবা ইউটিউব থেকে ক্রমাগত ইমেইল মার্কেটিং এর উপর টিউটোরিয়াল দেখতে থাকেন, একটা সময় আপনি নিজেই অনেক দক্ষ হবেন। আর যদি কোন দক্ষ মেন্টরের কাছ থেকে ট্রেনিং নেন, সময় লাগবে অনেক কম।


কোন সফটওয়্যার লাগে ইমেইল মার্কেটিং এর কাজে?

অনেক আছে, উল্লেখযোগ্য দুটো দেওয়া হলো নীচে-

Mail Chimp:

এটি ইমেইল মার্কেটিং এর এতো জনপ্রিয় একটি সফটওয়্যার,  নতুন পুরাতন অনেক ইমেইল মার্কেটার রাই এটি ব্যবহার করে থাকেন।এই এপস এ সেট আপ খুব ইজি, এর ইন্টারফেস ও অনেক ভালো। এই এপ্স এর ফ্রি প্ল্যান এ সুযোগ আছে ২০০০ সাবস্ক্রাইবার এর এবং প্রতি মাসে ১২০০০ মেইল সেন্ট করা যায় এই ফ্রি প্ল্যানে৷ পেইড প্ল্যান আরম্ভ হয় সাধারণত ১০ ডলার থেকে।


Veryical Response:

এটি ও খুব জনপ্রিয় একটি এপস যা ইমেইল মার্কেটিং এ ইউজ হয়ে থাকে। এই এপস এ এমন সব টুলস থাকে যা দিয়ে আপনি সহজেই ইমেইল ক্যাম্পেইন করতে পারেন। যাই হোক এই এপস এর ও ফ্রি এবং পেইড দুধরণের প্ল্যান ই রয়েছে৷ ফ্রি এপ্স এ সুযোগ আছ ১০০০ সাবস্ক্রাইবার এর কাজ করার এবং প্রতি মাসে ৪০০০ মেইল একেবারে ফ্রি পাঠানোর সুযোগ।


ইমেইল মার্কেটিং টিউটোরিয়াল

এটা কিন্তু সত্যি মার্কেটিং এর যত পুরাতন প্রক্রিয়া রয়েছে ধীরেধীরে সব বিলুপ্ত হয়ে যেতে বসেছে। ইমেইল মার্কেটিং এর এই যুগে কোম্পানিগুলো যখন খুব সহজেই ইমেইল এর মাধ্যমে অতি দ্রুত গ্রাহকদের কাছে নিজেদের পণ্য অথবা সার্ভিস পৌছে দিতে পারছে, তাই এটিই হয়ে উঠেছে সবচেয়ে যুগোপযোগী এবং জনপ্রিয় মাধ্যম। আর তাই ফ্রিল্যান্সার হিসেবে আপনি যদি এই সেক্টরে নিজের ক্যারিয়ার গড়তে চান-নিঃসন্দেহে এটি হতে পারে মাস শেষে আপনার একটা হ্যান্ডসাম এমাউন্ট ইনকামের উপায়।

ইউটিউব এ অসংখ্য টিউটোরিয়াল আছে তবে সবচেয়ে বেস্ট হবে যদি আপনি কোথাও পেইড কোর্স করেন।


আজ তাহলে এ পর্যন্তই। আর্টিকেল টি কেমন লাগলো কমেন্ট করে জানাতে ভুলবেন না আশা করি। ধন্যবাদ সবাইকে। 


nothing in footer
 Share this post from here. 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Detailsbd.com একটি মাল্টিনিশ বাংলা ব্লগ সাইট যেখানে মূলত ব্লগিং, ডিজিটাল মার্কেটিং, ব্যবসা, টেকনোলজি, ও পড়াশোনা রিলেটেড বিষয়বস্তু নিয়ে লেখা হয়। এটি শুরু করা হয় ২০১৮ সালের মে মাসের দিকে। এই সাইট টি আমার প্রথম ওয়েবসাইট তাই অনেক বাধা বিপত্তি সত্বেও আমি এই সাইটটিকে আমার কাছে রেখে দিয়েছি। আমার লেখা কোনো আর্টিকেল পড়ে যদি আপনাদের ভালো লাগে অথবা মন্দ লাগে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
ধন্যবাদ সবাইকে।

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram