BANGLADESH
Welcome to Detailsbd.com

Freelancing marketplace list bd (ফ্রিল্যান্সিং একাউন্ট)

Category - 
4.7/5 - (3 votes)

অনেকেই লোকাল ক্লায়েন্ট অথবা আইটি ফার্মে ফ্রিল্যান্সার হিসেবে নিজের বেশ ভালো একটা অবস্থান গড়ে নিয়েছেন। যাই হোক, দিন শেষে সবাই চায় আরো ভালো অবস্থানে যেতে।আমি বলছিনা আমাদের লোকাল ক্লায়েন্টের কাছে আমাদের ফ্রিল্যান্সার দের কোন ফিউচার নেই। কিন্তু আপনি এভাবে সেভাবে লোকাল ক্লায়েন্ট এর কাছে ধরনা দিয়ে কাজ যোগার করবেন, এভাবে তো আপনি ইন্টারন্যাশনাল ভাবে ও নিজের কোন অবস্থান দাড় করাতে পারবেন না।

তো এটার সমাধান কি? সমাধান আছে। ওয়ার্ল্ডওয়াইড বেশ কিছু ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস আছে যেখানে ফ্রিল্যান্সার দের সার্ভিস বেচা কেনা হয়।

হ্যাঁ সোজা কথায় এসব ওয়েবসাইট অথবা মার্কেটপ্লেস এ  ক্লায়েন্ট রা এসে তাদের প্রয়োজনীয় ফ্রিল্যান্সার খুজে থাকেন। আপনি যদি ক্লায়েন্ট এবং সেলার মানে ফ্রিল্যান্সার দের মিলনমেলা দেখতে চান, , অবশ্যই এসব মার্কেটপ্লেস এর কোনটাতে আপনাকে যেতে হবে।

Top 10 freelance marketplace

এটা সত্যিই,  ফ্রিল্যান্সার হিসেবে আমরা দু একটা মার্কেটপ্লেস লাইক আপওয়ার্ক,  ফাইবার এসবের নাম জানি। কিন্তু, আপনার কাজের ক্ষেত্র এখানেই সীমাবদ্ধ নয়।

দুনিয়াজুড়ে অসংখ্য ফ্রিল্যান্স মার্কেটপ্লেস রয়েছে যেখানে আপনি সহজেই আপনার কাজের দক্ষতা অনুযায়ী কাজ পেতে পারেন।

প্রিয় পাঠক, আমরা আজকে আলোচনা করবো সেরা দশটি ফ্রিল্যান্স মার্কেটপ্লেসের ব্যাপারে। এসব সাইটগুলো সম্পর্কে আপনি জানবেন মানে, আপনার জন্য নতুন সম্ভাবনার দিক খুলে যাবে।

top 10 freelance marketplace
top 10 freelance marketplace

ফাইবার (Fiverr):

ফাইবারের নাম শুনে নাই এমন ফ্রিল্যান্সার কমই আছেন।ফাইবার মুলত ছোট ছোট কাজ, ছোট ছোট পেমেন্ট এ করানো হয়। আমরা সাধারণত একজন ফ্রিল্যান্সার কে প্রথম দিকে ফাইবারে কাজ করতে বলি। এই সাইটে স্টার্টিং ৫ ডলার থেকে শুরু। যাই হোক, যদিও স্টার্টিং টা অনলি ৫ ডলার কিন্তু এখানে ১০০০০ ডলারের কাজ এর বিড ও করা হয়।

এই সাইটের কাজগুলো আসলেই অনেক পপুলার এই কারনে, এখানে কয়েক সেকেন্ডেই এক নতুন কাজ এর বিড করা যায়।অল্রেডি সাইটটিতে ২৫ মিলিয়ন এর ও বেশী প্রজেক্ট সাকসেসফুলি সম্পন্ন হয়েছে।

ফ্রিল্যান্সার ( Freelancer):

আপনি যদি খুব জনপ্রিয় এবং পুরানো একটা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস খুজেন, নিঃসন্দেহে ফ্রিল্যান্সার অন্যতম। এই ওয়েবসাইট টি তাদের কাজকর্ম চালিয়ে যাচ্ছে ২০০৯ সাল থেকে। বিশ্বাস করবেন না শুরুর দিকে এটি তত জনপ্রিয় না হলেও এখন একমাত্র ফ্রিল্যান্সার ওয়েবসাইটেই ১৫ মিলিয়নের ও বেশী ক্লায়েন্ট আর ফ্রিল্যান্সার আছে।

আরও পড়ুন  ফ্রিল্যান্সিং এর সুবিধা এবং অসুবিধা - Freelancing

আপওয়ার্ক এবং ফ্রিল্যান্স দুটোই এতো জনপ্রিয় ফ্রিল্যান্স ওয়েবসাইট,  আপনার প্রতিভা, স্কিল এবং অভিজ্ঞতা কে এগিয়ে নিয়ে যায় উন্নতির এক চরম শিখরে।

 এই ওয়েবসাইটে আপনি কাজ করতে পারবেন, রাইটার,ডিজাইনার, ওয়েব ডেভেলপার,  কোডার, এপ্স বিল্ডার, এরকম আরো অনেক কাজের স্কোপ রয়েছে এই সাইটে। এই সাইটে আপনাকে সার্ভিস চার্জ হিসেবে ১০% পে করতে হবে।

আপওয়ার্ক ( Upwork):

আপওয়ার্ক মুলত প্রাথমিক দিকে ইলেন্স এবং ওডেস্ক নামক দুটা ফ্রিল্যান্স সাইট হিসেবে ফ্রিল্যান্সার দের কাজের যোগান দিতো। যাই হোক, ২০১৩ সাল থেকে গ্রাজুয়েলি এটি স্বতন্ত্র ভাবে আপওয়ার্ক হিসেবেই দুনিয়াজোড়া ইয়া বড় এক মার্কেটে প্লেস তৈরী করেছে  ফ্রিল্যান্সার দের জন্য।

আপনি জানলে অবাক হবেন, বর্তমানে আপওয়ার্ক এর ক্লায়েন্ট এর সংখ্যাই রয়েছে দেড় মিলিয়ন এর বেশী। আর ফ্রিল্যান্সার দের সংখ্যা? তা আর নাই বললাম।

এক আপওয়ার্ক এই যদি আপনি আপনার অবস্থান পাকাপোক্ত করতে পারেন,নিশ্চিত থাকেন আপনাকে আর অন্য কোন মার্কেটপ্লেসে কাজ খোজার ট্রাই ও করতে হবে না।

আপওয়ার্ক এমন এক ওয়েবসাইট সমস্ত ধরনের ফ্রিল্যান্সিং কাজ এখানে আদান প্রদান হয়ে থাকে। দুনিয়ার প্রায় ১৮০ টির বেশী দেশে এখন এই ওয়েবসাইট টি তাদের কাজকর্ম চালু রেখেছে।

পিপল পার আওয়ার (PeoplePerHour):

এই ওয়েবসাইট টি এক্টু অন্যরকম। এটি আপওয়ার্ক, গুরু অথবা ফ্রিল্যান্সার সাইটের চেয়ে কিছুটা ভিন্ন।এখানে আপনি প্রজেক্ট ব্যসিস কাজ পাবেন না। বরংচ এখানে আপনাকে কাজ দেওয়া হবে ঘন্টা হিসেবে।

পিপল পার আওয়ারে আপনি দুইভাবে কাজ করতে পারবেন।এক, আপনি আপনার কাজের দক্ষতা প্লাস রেট দিয়ে রাখবেন, ক্লায়েন্ট আপনাকে খুজে নিবে এবং কাজ দিবে।দুই ক্লায়েন্ট কোন কাজ অফার করবে তার রেট অনুযায়ী, আপনি পছন্দ হলে ক্লায়েন্ট এর সাথে কথা বলে কাজ নিবেন।

আরও পড়ুন  কিভাবে মার্কেটপ্লেসের বাইরে ক্লায়েন্ট খুঁজে পাওয়া যায় ? Find clients outside marketplace PDF

অন্যসব সাইটের মত এখানে বিড করার ঝামেলা নাই।সম্ভবত এর জন্যই দুনিয়ার হাইলি কোয়ালিফাইড ফ্রিল্যান্সারদের আপনি পিপল পার আওয়ারে কাজ করতে দেখবেন।

গুরু (Guru):

দেড় মিলিয়ন এর ও বেশী ইউজার নিয়ে গুরু ওয়েবসাইট টিও ইদানিং বেশ জনপ্রিয়তা অর্জন করেছে।অল্রেডি এই সাইটটি ডাটা প্রকাশ করেছে, তাদের প্রায় ১০০ মিলিয়নের ও বেশী প্রজেক্ট সম্পন্ন হয়েছে।এবং এত্তগুলো কাজের বিনিময়ে পে করা হয়েছে প্রায় ২০০ মিলিয়নের ও বেশী ডলার।

আইটি ডিজাইনার,  ওয়েব ডেভেলপার,  ওয়েব ডিজাইনার, গ্রাফিক্স ডিজাইনার,এস ই ও এক্সপার্ট,  রাইটার এরকম নানাবিধ স্কিল ধারীদের জন্য পার্ফেক্ট ফ্রিল্যান্সিং স্পেস হচ্ছে গুরু।

এই সাইটে ক্লায়েন্ট রা কাজ অফার করে বা জব পোস্ট করে, ফ্রিল্যান্সাররা সেইসব জব পোস্টের এগেইন্সট এ কাজ এক্সেপ্ট করে।

স্পিডল্যান্সার (Speedlancer):

এটি হলো তাড়াহুড়োর ওয়েবসাইট।  মানে এখানে খুব কম সময়ে দ্রুততার সাথে করা যায় এমন সব কাজ এর বিড করা হয়।

ম্যাক্সিমাম ক্ষেত্রেই স্পিডল্যান্সারে ঘন্টাখানেক এর মধ্যেই সকল কাজ ক্লায়েন্ট রা আদায় করে নেন ফ্রিল্যান্সারদের কাছ থেকে।

তবে আশাহত হওয়ার কিছু নাই। এখানে এতো ফার্স্ট সার্ভিস মানে টাকা কম ব্যাপার টা এমন নয়। যদি অন্যান্য সাইটে ঘন্টা খানেক একজন কন্টেন্ট রাইটার হিসেবে কাজ করে ৩০ ডলার পান,এখানে পাবেন তার প্রায় দ্বিগুন অর্থাৎ,  ৬০, ৭০ ডলার।

ফ্লেক্সজবস (FlexJobs):

ফ্লেক্সজবস প্রায় ৫০ টি ক্যাটাগরিতে ফ্রিল্যান্সারদের কাজ করার সুযোগ করে দিয়েছে।এখানে পার্ট টাইম, ফুল টাইম, পার আওয়ার সব ভাবেই আপনি আপনার প্রজেক্ট শে ষ করতে পারবেন।

ফ্লেক্সজবস এর নামের মতই ফ্লেক্সিবল, আপনার সুবিধামতোন অনেক কাজের সুযোগ করে দেয়।প্লাস এখানে কাজের কোন কম নেই! আপনি যদি দক্ষ্য এবং যথেষ্ট কমিউনিকেটিভ হোন,  এই সাইট থেকে আপনি ইজিলি দুনিয়ার কাজ খুজে নিতে পারবেন।

টপকোডার (TopCoder):

শুনতে অবাক হলেও সত্যি, টপকোডার ফ্রিল্যান্সিং সাইট কম উদ্যোক্তা সাইট বেশি।এটা এমন মারাত্মক ইউজফুল একটা সাইট যেখানে আপনি আপনার যে কোন স্বপ্ন কে কাজে বাস্তবায়ন করে সেটার একটা প্রকল্প হিসেবে প্রকাশ করতে পারবেন।

আরও পড়ুন  ফ্রিল্যান্সিং এর সুবিধা এবং অসুবিধা - Freelancing

নাম থেকেই বুঝতে পারছেন।এটা একটা ফ্রিলান্সার সাইট, যেটা মেইনলি ডেভেলপার দের জন্য।

এখানে আপ্নি যদি কোন প্রজেক্ট এর দ্বায়িত্ব যদি পান, এই সাইটের একজন কর্মী ( কো পাইলট)আপনাকে টোটাল গাইডলাইন দিবেন যতক্ষন আপনের প্রজেক্ট শেষ না হবে।

এই সাইটে আপ্নি ক্লায়েন্ট হিসেবে আপ্নার প্রজেক্টগুলোকেও চ্যালেঞ্জ হিসেবে উত্থাপন করতে পারেন।আপনার কো পাইলট সেগুলোকে ফলোয়াপ করে সিরিজ হিসেবে প্রকাশ করতে থাকবে, এবং অন্যান্য ইউজার রা এই চ্যালেঞ্জগুলো এক্সেপ্ট করে তা ফাইনাল করে সাবমিট করবে।সো অনেকগুলো প্রজেক্ট যখন আপ্নার কো পাইলট আপনার কাছে সাবমিট করবে, আপনি কম্পারেটিভলি বেটার টা বেছে নিতে পারবেন।

কোডেবল( Codeable):

কোডেবল সাইট হলো এমন একটা সাইট যেখানে ওয়ার্ডপ্রেস নিয়ে ডিল করা হয়। ওয়ার্ডপ্রেস ইজ দ্যা ব্যাকবোন অফ এ ওয়েবসাইট। এজন্য ওয়ার্ডপ্রেস এর কাজ খুব জটিল এবং কষ্টসাধ্য।

যাই হোক আপনি যত বেশি ওয়ার্ডপ্রেস এর কাজে দক্ষ্য হবেন আপনি তত বেশি কোডেবল এ কাজ পাবেন।

এই সাইট টি মুলত, ওয়ার্ডপ্রেস ডেভালপারদের জন্য।এখানে ক্লায়েন্ট হিসেবে আপনি আপনার রিকোয়ারমেন্ট জব আকারে পোস্ট করবেন, আর ইউজার হিসেবে ওয়ার্ডপ্রেস ডেভেলপাররা যারা আছেন , তারা আপনার জব পোস্ট পছন্দ হলে কাজ পিক করবে এবং আপনার দেওয়া সময় অনুযায়ী প্রজেক্ট সাবমিট করবে।

ইয়েপ্লি(Yeeply):

২০১৩ সাল থেকে এই সাইট টির যাত্রা শুরু। ইয়েপ্লি সাইটটি মুলত এপস ডেভেলপারদের জন্য।এখানে আপনি এ সম্পর্কিত কোন জব পোস্ট করলে ইয়েপ্লি টোটাল একটা টিম নিয়ে আসবে আপনার প্রজেক্ট কম্পলিট করার জন্য।আপনার পছন্দ করা টার্মস এবং কন্ডিশন অনুযায়ী ইয়েপ্লি নির্দিষ্টভাবে সেই কাজ টা করে দিবে। এবং প্লাস পয়েন্ট হলো এখানে ফলো আপ করার জন্য আরো একজন কাজ করবে যিনি এনশিউর করবেন আপনার প্রজেক্টটি সুন্দর ভাবে সম্পন্ন হয়েছে।

ইয়েপ্লিতে আপনি এপস ডেভেলপমেন্ট,  ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ করতে বা করাতে পারবেন।

তো এই হলো দুনিয়ার সবচাইতে গুরুত্বপূর্ণ এবং কাজের দশটি ফ্রিল্যান্স মার্কেটপ্লেস। সো আপনি যদি একজন দক্ষ্য ফ্রিল্যান্সার হয়ে থাকেন, তাহলে আপনি অতি সত্তর এসব সাইটে একাউন্ট ওপেন করে কাজ খোঁজা আরম্ভ করতে পারেন।

 Share this post from here. 

Related Posts

One comment on “Freelancing marketplace list bd (ফ্রিল্যান্সিং একাউন্ট)”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Detailsbd.com একটি মাল্টিনিশ বাংলা ব্লগ সাইট যেখানে মূলত ব্লগিং, ডিজিটাল মার্কেটিং, ব্যবসা, টেকনোলজি, ও পড়াশোনা রিলেটেড বিষয়বস্তু নিয়ে লেখা হয়। এটি শুরু করা হয় ২০১৮ সালের মে মাসের দিকে। এই সাইট টি আমার প্রথম ওয়েবসাইট তাই অনেক বাধা বিপত্তি সত্বেও আমি এই সাইটটিকে আমার কাছে রেখে দিয়েছি। আমার লেখা কোনো আর্টিকেল পড়ে যদি আপনাদের ভালো লাগে অথবা মন্দ লাগে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন।
ধন্যবাদ সবাইকে।

linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram