ইন্সুরেন্স / বীমা কি? Insurance company in bangladesh

 ইন্সুরেন্স (Insurance) / বীমা  কি?


এক কথায় ইন্সুরেন্স / বীমা হচ্ছে গ্রাহক ও কোম্পানির মাঝে একটি চুক্তি। অর্থের বিনিময়ে একজন গ্রাহকের যেকোনো বিপদ বা ঝুঁকিতে আর্থিক সহযোগিতা করার চুক্তিই হচ্ছে ইন্সুরেন্স বা বীমা।


অন্যভাবে বললে, ইন্সুরেন্স (insurance) / বীমা হচ্ছে কয়েকজন লোকের টাকা দিয়ে যেকোনো একজন লোকের বিপদে আর্থিক সহায়তা প্রদান করা।


আরো বিস্তারিত বললে,ইন্সুরেন্স কোম্পানি মূলত একজনের বিপদকে অনেকের মাঝে ভাগ করে দেয়। এতে করে বিপদে পরা লোকটি আর্থিক সহায়তা পায়।


ধরুন একজন লোকের চিকিৎসার জন্য ৫ লাখ টাকা প্রয়োজন কিন্তু তার একার পক্ষে এত টাকা জোগাড় করা সম্ভব না। তখন ইন্সুরেন্স কোম্পানি আরো ২০ জনের টাকা এই একজন লোককে দিয়ে আর্থিক সহায়তা প্রদান করে। 


অর্থাৎ একজনের বিপদকে অনেকজনের মাঝে ভাগ করে দেয়াই হচ্ছে ইন্সুরেন্স।


যেকোনো ধরনের বীমা সংক্রান্ত তথ্য জানতে সরাসরি কল করুন 01991092286 এই নম্বরে, অথবা মেসেজ অপশনে গিয়ে মেসেজ দিন আমাদের ফেসবুক পেজে।

what is insurance ki


ইন্সুরেন্স/ বীমা কয় ধরনের হয়?


ইন্সুরেন্স / বীমা মূলত তিন ধরনের হয়।

যেমন 

  1. লাইফ ইন্সুরেন্স বা জীবন বীমা

  2. হেলথ ইন্সুরেন্স বা স্বাস্থ্য বীমা

  3. জেনারেল ইন্সুরেন্স বা সাধারণ বীমা


লাইফ ইন্সুরেন্স / জীবন বীমা কী?

লাইফ ইন্সুরেন্স বা জীবন বীমা মানুষের জীবনের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করে। 


ধরুন আপনি আপনার পরিবারের প্রধান উপার্জনকারী ব্যক্তি। কোন কারনে যদি আপনার মৃত্যু ঘটে তখন আপনার পরিবারের আর্থিক অবস্থা হুমকির মুখে পরবে। 


এমন পরিস্থিতিতে আপনার যদি একটি জীবন বীমা করা থাকে তাহলে আপনার মৃত্যুর পর আপনার পরিবার আর্থিক সহায়তা পাবে যা আপনার পরিবারের জন্য খুবই দরকার। 


হেলথ ইন্সুরেন্স / স্বাস্থ্য বীমা কী?

হেলথ ইন্সুরেন্স বা স্বাস্থ্য বীমা হচ্ছে এক ধরনের চুক্তি যা বীমাকারী কে যেকোনো দুর্ঘটনা, অসুস্থতা ও ভয়াবহ রোগব্যাধির চিকিৎসা খরচের আর্থিক নিরাপত্তা দিয়ে সাহায্য করে।


ধরুন আপনি একজন সুস্থ স্বাভাবিক মানুষ। আপনার হঠাৎ কোনো জটিল রোগ ধরা পরল এবং চিকিৎসার জন্য অনেক টাকা প্রয়োজন। তখন আপনাকে অনেক টাকা ধার/ লোন নিতে হতে পারে।


এমন অবস্থায় আপনার যদি একটি ইন্সুরেন্স করা থাকে তাহলে আপনার চিকিৎসার ক্ষেত্রে আর্থিক সহায়তা দিয়ে আপনার পাশে দাঁড়াবে আপনার ইন্সুরেন্স পলিসি।


জেনারেল ইন্সুরেন্স বা সাধারণ বীমা কী?

জেনারেল ইন্সুরেন্স বা সাধারণ বীমা হচ্ছে আপনার ব্যবহৃত কোনো বস্তুর উপর আসন্ন ক্ষয় ক্ষতির জন্য ইন্সুরেন্স করানো।


যেমন আপনার গাড়ির জন্য ইন্সুরেন্স হতে পারে, আপনার বাড়ির জন্য ইন্সুরেন্স হতে পারে, আপনার ব্যবসা অথবা দোকানের জন্য ইন্সুরেন্স হতে পারে। এগুলো জেনারেল বা সাধারণ বীমার আওতায় পরে।


ইন্সুরেন্স বা বীমা কেন জরুরি / কেন করাবেন? 

আপনি হয়ত ভেবে থাকবেন যে ইন্সুরেন্স কেন করাবো, এবং ইন্সুরেন্স করিয়ে আপনার লাভটাই বা কি?


আপনি যদি একটি জীবন বীমা, স্বাস্থ্য বীমা অথবা সাধারণ বীমা করিয়ে রাখেন তাহলে আপনি নিজেই অনেকটা নিরাপদ থাকবেন এবং টেনশন মুক্ত থাকবেন। কারণ যেকোনো আসন্ন বিপদের দিনে আপনার কারো কাছে হাত পাততে হবে না। 


বর্তমানে প্রতিটি মানুষের জন্য ইন্সুরেন্স অত্যন্ত জরুরী। বিশেষ করে লাইফ ইন্সুরেন্স এবং হেলথ ইন্সুরেন্স।


বেশির ভাগ মানুষ তাদের গাড়ি, বাড়ি, ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ইন্সুরেন্স করিয়ে রাখেন। কিন্তু নিজের ও নিজের পরিবারের জন্য লাইফ ইন্সুরেন্স এবং হেলথ ইন্সুরেন্স করতে চান না। 


দেখুন, আপনার গাড়ি, বাড়ির যদি কিছু হয় তাহলে আপনি গাড়ি, বাড়ি ছাড়াও চলতে পারবেন। কিন্তু আপনার অথবা আপনার পরিবারের সদস্য দের যদি কিছু হয় তখনই আপনার আসল বিপদ শুরু হবে। 


আর মজার ব্যাপার হল এই যে আপনি যদি আপনার একটি গাড়ির জন্য ইন্সুরেন্স করেন তাহলে আপনি শুধু ঐ গাড়িটার জন্যই ইন্সুরেন্স সুবিধা পাবেন। কিন্তু আপনি যদি লাইফ ইন্সুরেন্স অথবা হেলথ ইন্সুরেন্স করেন তখন আপনি সহ আপনার পুরো পরিবার এই ইন্সুরেন্স এর আওতায় পরবে। অর্থাৎ আপনাকে আলাদা আলাদা ইন্সুরেন্স পলিসি করতে হবে না। তাও আমরা এটাকেই সবচেয়ে বেশী অবহেলা করি।


ইন্সুরেন্স / বীমা এর সুবিধা

ধরুন আপনি হয়ত মাসে ৫০ হাজার টাকা ইনকাম করছেন, মানে বছরে ৬ লাখ টাকা। আপনি যদি প্রতি মাসে ১০ হাজার টাকা করে সঞ্চয় করেন তাহলে ১ বছরে আপনার সঞ্চয় হবে ১ লক্ষ্য ২০ হাজার টাকা মাত্র।


এখন ধরুন হঠাৎ কোনো দুর্ঘটনায় আপনি অথবা আপনার পরিবারের কেউ অসুস্থ হয়ে গেলেন এবং অপারেশন করাতে ৫ লক্ষ্য টাকার প্রয়োজন। এখন আপনি কি করবেন?


এখন আপনাকে কারো কাছ থেকে ধার নিতে হবে অথবা ব্যাংক থেকে লোন নিতে হবে। সেখানেও অনেক ঝামেলা আছে কারন ব্যাংক সহজে লোন দেয় না, আবার ব্যাংকের সুদের হারও অনেক বেশি যা সকলেরই জানা।


অথচ আপনি যদি আপনার মাসিক সঞ্চয় কৃত টাকা দিয়ে একটি ইন্সুরেন্স করিয়ে রাখতেন তাহলে কিন্তু আপনার বিপদের সময় আপনার পাশে সাহায্যের হাত বাড়িয়ে দিত আপনার ইন্সুরেন্স কোম্পানি।


আপনি যত টাকাই আয় করুন না কেন, কোনো দুর্ঘটনা হলে সেই টাকা শেষ হতে আপনার ২ দিনও লাগবে না। আপনার এসব অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনার সময় আপনার পাশে ঢাল হয়ে দাঁড়াবে আপনার ইন্সুরেন্স পলিসি।


আপনার যদি একটি ইন্সুরেন্স পলিসি করানো থাকে তাহলে যেকোনো ধরনের দুর্ঘটনায় আর্থিক ভাবে আপনার পাশে থাকবে আপনার ইন্সুরেন্স কোম্পানি।


কোথায় ইন্সুরেন্স করাবেন?

বাংলাদেশে অসংখ্য ইন্সুরেন্স কোম্পানি আছে। যেমন মেটলাইফ, জীবন বীমা কর্পোরেশন, ডেল্টা লাইফ ইন্সুরেন্স, পপুলার, সন্ধানী, মেঘনা, রুপালি, আরো অনেক। 


আবার আজকাল অসংখ্য প্রতারক ইন্সুরেন্স কোম্পানি বের হয়েছে যারা জনগনের টাকা মেরে পালাচ্ছে। তাই আপনাকে সতর্ক থাকতে হবে যে কোথায় আপনি আপনার টাকা ঢালছেন। 


তাছাড়া বিভিন্ন ইন্সুরেন্স কোম্পানি তাদের ইন্সুরেন্স হোল্ডার দের বিভিন্ন রকম এক্সট্রা সুযোগ সুবিধা দিয়ে থাকে। যেমন বাৎসরিক গিফট, লাইফকার্ড, ট্যাক্স রিবেট, বিভিন্ন হসপিটালে ৫-৩৫% পর্যন্ত ছাড়ের সুযোগ ইত্যাদি।


এখন আপনার মনে হয়ত প্রশ্ন থাকতে পারে যে কোথায় ইন্সুরেন্স করাবেন এবং তারা বিশ্বস্ত কিনা অথবা কারা সবচেয়ে বেস্ট অফার দিচ্ছে আপনাকে।


আমি বিভিন্ন লাইফ ইন্সুরেন্স কোম্পানিতে কাজ করেছি এবং সকল ধরনের ইন্সুরেন্স কোম্পানি সম্পর্কেই একটা ভালো ধারনা রয়েছে আমার। বর্তমানে বাংলাদেশে সবচেয়ে বেস্ট এবং টপ ইন্সুরেন্স কোম্পানি হচ্ছে মেটলাইফ।


কারন মেটলাইফ একটি আমেরিকান কোম্পানি এবং ১৮৬৮ সাল থেকে মেটলাইফ সারা বিশ্বে তাদের ইন্সুরেন্স সেবা দিয়ে আসছে এবং বাংলাদেশে ১৯৫২ সাল থেকে তারা বীমা সেবায় নিয়োজিত আছে। ২০২০ সালের ফরচুন টপ ১০০ কোম্পানির মাঝে মেটলাইফ আছে ৪২তম স্থানে। তাছাড়া বাংলাদেশেও মেটলাইফ বর্তমানে সর্বাধিক ইন্সুরেন্স সেবা দিয়ে প্রথম স্থানে রয়েছে।


মেটলাইফের ইন্সুরেন্স পলিসি এবং সুযোগ সুবিধা সম্পর্কে জানতে সরাসরি কল করুন 01991092286 এই নম্বরে। অথবা আমাদের মেসেজ অপশনে গিয়ে ফেসবুক পেজে মেসেজ করে বিস্তারিত জানতে পারেন। 


বীমা কত প্রকার ও কি কি ?

বীমা সাধারনত তিন প্রকারের হয় তবে এর বাইরেও কিছু বীমা প্ল্যান রয়েছে। তবে সবচেয়ে বেশী ৮ ধরনের বীমা করতে দেখা যায়। তা হলঃ


  1. জীবন বীমা  (Life insurance)

  2. স্বাস্থ্য বীমা  (Health insurance)

  3. সাধারণ বীমা  (General  insurance)

  4. তাকাফুল বীমা  (Takaful insurance)

  5. পেনশন বীমা (Pension insurance)

  6. শিক্ষা বীমা (Education insurance)

  7. দুর্ঘটনা বীমা  (Accidental insurance)

  8. ভ্রমন বীমা  (Travel insurance)

  9. সম্পত্তি বীমা  (Wealth insurance)

  10. অগ্নি বীমা  (Fire insurance)

  11. ঘরের বীমা  (Home insurance)

  12. গাড়ির বীমা  (Car insurance)

  13. ব্যবসায়িক বীমা (Business insurance)

  14. ফসল বীমা (Harvest insurance)


এগুলো ছাড়াও বীমা কোম্পানিরা আরো বিভিন্ন রকম বীমা প্ল্যান অফার করে যা কোম্পানি ভেদে ভিন্ন ভিন্ন হয়। বিভিন্ন কোম্পানির বীমা দাবি ও প্রিমিয়াম দেয়ার পদ্ধতিও ভিন্ন ভিন্ন হয়। তাই আপনাকে অবশ্যই ভালো একটি ইন্সুরেন্স কোম্পানি বেছে নিতে হবে আপনার সুরক্ষার জন্য।


Insurance company in/of bangladesh

  1. বর্তমানে বাংলাদেশে মোট বীমা কোম্পানি রয়েছে ৭৯ টি।

  2. এর মধ্যে জীবন বীমা কোম্পানি রয়েছে ৩৩ টি।

  3. এবং সাধারণ বা নন লাইফ বীমা কোম্পানি রয়েছে ৪৬ টি।

  4. সরকারি বীমা কোম্পানি রয়েছে দুটি (একটি লাইফ ও একটি নন লাইফ)


সেরা ১০ টি লাইফ ইন্সুরেন্স কোম্পানি বাংলাদেশের মধ্যে

  1. মেটলাইফ (Metlife)

  2. ডেল্টা লাইফ ইন্সুরেন্স কোম্পানি (Delta life insurance)

  3. জীবন বীমা কর্পোরেশন (Jiban bima corp.)

  4. পপুলার লাইফ ইন্সুরেন্স কোম্পানি (Popular life insurance)

  5. সন্ধানী লাইফ ইন্সুরেন্স কোম্পানি (Shandhani life insurance)

  6. মেঘনা লাইফ ইন্সুরেন্স কোম্পানি (Meghna life insurance)

  7. তাকাফুল লাইফ ইন্সুরেন্স কোম্পানি (Takaful life insurance)

  8. প্রগতি লাইফ ইন্সুরেন্স কোম্পানি (Pragati life insurance)

  9. পদ্মা লাইফ ইন্সুরেন্স কোম্পানি (Padma life insurance)

  10. সানলাইফ ইন্সুরেন্স কোম্পানি (Sunlife life insurance)


 বাংলাদেশের সেরা ১০ টি নন-লাইফ ইন্সুরেন্স কোম্পানি

  1. সাধারণ বীমা কর্পোরেশন

  2. গ্রীন ডেলটা ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড

  3. এক্সপ্রেস ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড

  4. পেয়োনিয়ার ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড

  5. দেশ জেনারেল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড

  6. নিটল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড

  7. বাংলাদেশ জেনারেল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড

  8. বাংলাদেশ জাতীয় ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড

  9. কন্টিনেন্টাল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড

  10. ঢাকা ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড


এছাড়াও আরও কিছু জানার থাকলে বা প্রশ্ন থাকলে আমাদের মেসেজ বাটন থেকে মেসেজ করতে পারেন অথবা সরাসরি কল করুন 01991092286 এই নম্বরে।


আরও পড়ুন


1 মন্তব্যসমূহ

লেখাটি ভালো লাগলে বা কোনো জিজ্ঞাসা থাকলে অবশ্যই কমেন্ট করুন। সম্পুর্ন লেখাটি পড়ে থাকলে Done লিখুন।

  1. যেকোনো ধরনের ইন্সুরেন্স সম্পর্কে জানতে আমাদের হটলাইনে নক করুন, 01991092286

    উত্তরমুছুন
একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন

Subscribe us

Facebook