ডিজিটাল মার্কেটিং কি ? Digital marketing course in bangla

ডিজিটাল (Digital marketing) মার্কেটিং কি?

ডিজিটালাইজেশন এর এই যুগে ডিজিটাল মার্কেটিং নিয়ে কম কথা শোনা হয়না ইদানীং। ছোট বড় মোটামুটি যাদেরই হাতে আছে এন্ড্রয়েড একটা ফোন, আর আছে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ পাশাপাশি সোশ্যাল মিডিয়াতে যারা নিয়মিত, প্রতিঘন্টায় কম করে হলেও এক দুই বার সবার চোখ পরবেই বিভিন্ন প্রোডাক্ট এবং সার্ভিস নিয়ে ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন এডভার্টাইজিং।

নিউবি যারা, তারা তো অনেকে ভেবেই বসে যাহ বাবা! মার্কেটিং তো শুনেছি, সেটা আবার ডিজিটাল হয়ে কবে থেকে ডিজিটাল মার্কেটিং হয়ে গেলো!!

অদ্ভুত মজা লাগে এ ধরণের প্রশ্নের সম্মুখীন হলে। যাই হোক, নিউবি হোক আর এক্সপেরিয়েন্সড হোক আমাদের আজকের টার্গেট অডিয়েন্স কিন্তু আপনারা সবাই। কারন আমাদের আজকের আর্টিকেল এ আমরা কভার করবো ডিজিটাল মার্কেটিং রিলেটেড সেইসব ব্যাসিক জিনিসপত্র যা নতুন পুরাতন সবারই বেশ ভালো করে জেনে রাখা উচিৎ।
ডিজিটাল মার্কেটিং কি ? Digital marketing কিভাবে শিখব ?

ডিজিটাল মার্কেটিং কি?

প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন ডিজিটাল মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং সোজা কথায় যদি একে প্রকাশ করতে চাই- এটা হলো অনলাইন মার্কেটিং, ইন্টারনেট মার্কেটিং অথবা আরেকটু গভীরে, ওয়েব মার্কেটিং! প্র‍্যাক্টিক্যাল ভাষায় এটা হলো মার্কেটিং এর সেই প্ল্যাটফর্ম যেখানে ট্রাডিশনাল অথবা বিভিন্ন ডিজিটাল উপায় যেমন ওয়েবসাইট, সোশ্যাল মিডিয়া ( ফেসবুক, টুইটার, ইন্সট্রাগ্রাম) বিভিন্ন মোবাইল এপ্স, ই কমার্স সাইট ( দারাজ, আলীবাবা , আমাজন, ইভ্যালি), ইমেইল মার্কেটিং অথবা বিভিন্ন সার্চ ইঞ্জিন টুলস ( গুগল) -সমস্ত অথবা যে কোন একটি উপায়ে প্রোডাক্ট অথবা সার্ভিস মার্কেটিং অথবা এডভার্টাইজিং করা। এক কথায় ডিজিটাল মার্কেটিং হলো ডিজিটাল প্ল্যাটফর্মে প্রোডাক্ট কেনাবেচা করা।

নামে যদিও এটি ডিজিটাল মার্কেটিং, কিন্তু আপনি চাইলে অফ্লাইন অথবা অনলাইন দুভাবেই এই মার্কেটিং করতে পারেন।

ডিজিটাল মার্কেটিং কোর্স - Digital marketing course

আমি দীর্ঘদিন ধরে ডিজিটাল মার্কেটিং পেশায় আছি। আজকাল অনেকেই ডিজিটাল মার্কেটিং এর কোর্স এর নামে সাধারন জনগন ও স্টুডেন্ট দের থেকে অনেক টাকা হাতিয়ে নিচ্ছে কিন্তু এদের থেকে দিনশেষে কেউ কিছুই শিখতে পারছে না। ফলে তারা এই সেক্টরে অনেকটা পিছিয়ে পরছে এবং তাদের পরিবারের কাছেও ছোট হচ্ছে। 

বিভিন্ন ফেসবুক গ্রুপে ঢুকলেই আপনাকে অনেকে তাদের কোর্স কিনতে বলবে। তাই আপনাদের সতর্ক করে দিলাম যাতে এদের ফাঁদে ভুলেও না পরেন।

বাংলায় ডিজিটাল মার্কেটিং শেখার জন্য বেস্ট দুইটা কোর্স এর নাম বলব আপনাদের। যদি শিখতে চান তাহলে এদের থেকেই শেখাটা ভালো হবে। 


মার্কেটে আরও অনেক কোর্স রয়েছে, আপনি চাইলে সেখান থেকেও করতে পারেন। কিন্তু আমার কাছে এই দুটা কোর্স বেস্ট মনে হয়েছে এবং এই দুটি কোর্সই আমি নিজে করেছি, তাই আপনাদেরও সাজেস্ট করলাম।

ডিজিটাল মার্কেটিং এ কি কি শিখতে হবে ?

ডিজিটাল মার্কেটিং কি সেটা তো বুঝলেন, তো কি কি ভাবে আপনি এই মার্কেটিং করতে পারেন? যদিও নিত্য নতুন মেথড আবিস্কার হচ্ছে ডিজিটাল মার্কেট কে টার্গেট করে, তথাপি এখন পর্যন্ত এই সেক্টরের সমস্ত পসিবল স্ট্রাটেজি গুলো হলো-

  1. পে পার ক্লিক ( Pay -per-click/ CPC)
  2. সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন ( Search engine optimization/ SEO)
  3. ইমেইল মার্কেটিং
  4. কন্টেন্ট মার্কেটিং
  5. মোবাইল মার্কেটিং
  6. সোশ্যাল মিডিয়া মার্কেটিং
  7. বিভিন্ন ধরনের ফোরাম মার্কেটিং
  8. এফিলিয়েট মার্কেটিং
  9. মার্কেটিং অটোমেশন
  10. ইনফ্লুয়েন্সার মার্কেটিং
  11. রেফারেল মার্কেটিং
  12. ব্লগিং

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ?

ডিজিটাল মার্কেটিং এতো এতো স্ট্রাটেজির ভীরে হাবুডুবু খাচ্ছেন? কি রেখে কি করবেন তাই ভাবছেন বুঝি! অবশ্যই ডিজিটাল মার্কেটিং একটা বৃহৎ সেকটর। আপনি যদি আপনার ক্যাপাবিলিটি এবং আপনার টারগেট অডিয়েন্স সম্পর্কে না জানেন,আপনার জন্য এই সেক্টরে এস্টাবলিশড হওয়া অসম্ভব। আপনাকে বুঝতে হবে আপনার বিজনেস এর ক্রাইটেরিয়া অনুযায়ী আপনাকে ডিজিটাল মার্কেটিং এর স্ট্রাটেজি টার্গেট করতে হবে।

মনে করুন আপনার লিখার ক্ষমতা অসাধারন। এক্ষেত্রে আপনি ব্লগিং করতে পারেন, এফিলিয়েট মার্কেটিং করতে পারেন।

আবার আপনি অনালাইনে আপনার বেবি প্রোডাক্ট এর মার্কেটিং করতে চাচ্ছেন এক্ষেত্রে অনলাইন ফোরাম অথবা বিভিন্ন ডিসকাসন গ্রুপ হতে পারে আপনার মার্কেটিং এর অন্যতম মাধ্যম।

আবার আপনি যদি কোন বিউটি প্রোডাক্টের এডভার্টাইজিং করতে চান, নিঃসন্দেহে ফেসবুক লাইভ হতে পারে সবচেয়ে উৎকৃষ্ট মাধ্যম।

তো যাই হোক, ডিজিটাল মার্কেটিং তুলনামূলক খুব সহজ জিনিস। এদিক সেদিক বেশী চিন্তাভাবনা না করেই আপনি এই মাধ্যমে আপনার জার্নি শুরু করতে পারেন। অনলাইন এডভার্টাইজিং মুলত সবচেয়ে সহজ ডিজিটাল মার্কেটিং এর কাজ যেখান থেকে নিউবিরা তাদের স্টার্টিং করতে পারে।

একটা কথা কি জানেন? আপনি যদি একজন সাকসেসফুল ডিজিটাল মার্কেটার হতে চান, আপনার একটা গাইড এর চেয়ে বেশী দরকার হচ্ছে সঠিক স্ট্রাটেজি নির্বাচন করা। সঠিক বলতে, আপনি কোন বিষয়ে পারদর্শী এবং স্বাচ্ছন্দ্যে বোধ করেন, সেটাই বুঝাতে চেয়েছি।

তো আপনার নিজের মেন্টাল স্যাটিসফেকশনের জন্য আপনি নিন্মোক্ত প্রশ্নগুলোর জবাব নিজের সাথে মিলাতে পারেন। আশা করি এর ফলে খুব সহজেই আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে আপনি পৌছাতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার

আপনার লক্ষ্য আসলে কি? আপনি কিভাবে এবং কতটা আয় এই সেক্টর থেকে করতে চান? আপনার মার্কেটিং ইনকাম রিলেটেড আরো বিভিন্ন বিষয় যেমন- ক্লিক, কনভার্সন অথবা লিড, সেলস, রেভিনিউ, অথবা রিটার্ন অন ইনভেস্টমেন্ট ইত্যাদির সাথে।

ক্লিক অথবা কনভারসন রেট ভালো হলে সেলস বাড়ে ফলে আপনার ইনকাম বেড়ে যায়। যাই হোক এখন এই ক্লিক অথবা কনভারসন বাড়ানোর প্রক্রিয়া আপনাকে প্রথমে জানতে হবে যদি আপনি এটা দিয়ে ভালো ইনকাম করতে চান।

আল্টিমেটলি ডিজিটাল মার্কেটিং এর মেইন উদ্দেশ্য একটাই আর তা হলো প্রোডাক্ট অথবা সার্ভিস এর এডভার্টাইজিং তথা বিক্রি বাড়ানো। তো আপনি আপনার উদ্দেশ্য ঠিক করলেন কিভাবে ডিজিটাল মার্কেটার হবেন, কিন্তু মাঠে ভালো ভাবে খেলতে গেলে আপনাকে আরো অনেক রিলেটেড জিনিস সম্পর্কে ভালোভাবে জ্ঞান অর্জন করতে হবে। বুঝেছেন তো?

যারা ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট তারা বর্তমানে লাখ লাখ টাকা আয় করছে শুধুমাত্র এই ডিজিটাল মার্কেটিং থেকেই। পাশাপাশি অনেকে ট্রেনিং ও শুরু করেছেন। তারা পারলে আপনিও পারবেন, শুধু সময়ের অপেক্ষা।

কাদের জন্য ডিজিটাল মার্কেটিং করবেন ?

আপনার প্রথম টার্গেট ছিলো এই সেক্টর থেকে কত টাকা ইনকাম করতে চান তা নির্ধারণ করা। একবার আপনি তা ডিসাইড করে ফেললে এবার আপনাকে বুঝতে হবে আপনার টার্গেট ক্লায়েন্ট কারা। কাদের জন্য আপনি এডভার্টাইজিং করতে যাবেন। একটা কথা মনে রাখবেন, ভিন্ন ভিন্ন ক্লায়েন্ট গ্রুপ এর জন্য কিন্তু ভিন্ন ভিন্ন মার্কেটিং পলিসি দরকার হয়। আপনি পুরুষদের জন্য একটা প্রোডাক্ট যেভাবে মার্কেটিং করবেন একটা মহিলা অথবা বাচ্চাদের প্রোডাক্টের এডভার্টাইজিং তার চেয়ে অবশ্যই ডিফারেন্ট হবে।

তাহলে ক্লায়েন্ট এট্রাকিং এর সিস্টেম টা কি? দ্যা ফ্যাক্ট ইজ- আপনাকে আগে আপনার ক্রেতার পার্সোনালিটি টাইপ, রুচি, পছন্দ অপছন্দ ইত্যাদি বুঝতে হবে যদি আপনি একজন সফল ডিজিটাল মার্কেটার হতে চান।

আপনার লক্ষ্যে পৌছাতে কি কি করতে হবে ?

প্রথমেই স্ট্রাটেজি সঠিক ভাবে নির্বাচন করুন। ভালোভাবে আপনার নির্বাচিত টেকনিক গুলোর সমস্ত ইঞ্চি ইঞ্চি জানুন। এরপর আপনি জানুন আপনার আরো কি কি করা দরকার। আপনার কতটা ইনভেস্ট করা দরকার সেটা ক্যালকুলেট করুন৷

ডিজিটাল মার্কেটিং কি খুব সহজ ?

ইন্টারনেট ব্যবহার করে সরাসরি ক্লায়েন্ট কে না দেখে তার ফেসিয়াল এক্সপ্রেশন না বুঝেই আপনার প্রোডাক্ট অথবা সার্ভিস বিক্রি করবেন। ইজ ইট সো ইজি? নট সো মাচ একচুয়ালি।।বিভিন্ন অনলাইন চ্যানেল করে ক্লায়েন্ট পর্যন্ত যাওয়া অত সহজ না বস!

টেকনোলজির মাধ্যমে আপনার ব্র‍্যান্ড আপনি বিক্রি করবেন, সো এই সেক্টরে টিকে থাকার জন্য আপনার যেমন নিজেকে ডিজিটাল হতে হবে ( মেশিন বলিনি!) তেমনি প্রচুর একাগ্রচিত্তে দিন রাত এক করে কাজ করার মেন্টালিটি নিয়ে এগিয়ে যেতে হবে।।

তো কি বুঝলেন?
বোঝার ব্যাপার একটাই- কাজ, কাজ, কাজ!!

কেন ডিজিটাল মার্কেটিং করবেন ?

ভাই আপনি আপনার প্রোডাক্ট অথবা সার্ভিস কিভাবে বিক্রি করবেন? উত্তরা অথবা ধানমন্ডির নামি-দামি কোন শো রুমে দোকান নিয়ে বসবেন? এটা কি সবক্ষেত্রে সবার জন্য পসিবল?

আমরা এখন ডিজিটাল যুগে বাস করছি। এই যুগে প্রোডাক্ট অথবা সার্ভিস সব কিছুর প্রসারের অন্যতম উপায় হলো ডিজিটাল মার্কেটিং। যে কোন সাধারণ কোম্পানি বলেন অথবা নামীদামী ব্রান্ডেড কোম্পানি সবার প্রোডাক্ট বেচাকেনাই এখন ডিজিটাল মার্কেটিং বেসড হয়ে গেছে। আর তাই এই সেক্টরে কাজের পরিমান ও দিন কে দিন বেড়েই চলেছে।

ডিজিটাল মার্কেটিং এ কাজের ক্ষেত্র অনেক নিরাপদ, মুনাফা লাগে না এবং সহজ ও সাধারণ৷বড়বড় কোম্পানি র মার্কেটিং সেক্টরে কাজ করতে আপনার অবশ্যই হাইফাই প্রাতিষ্ঠানিক শিক্ষার দরকার পরবে৷অথচ ডিজিটাল মার্কেটিং এ কোন প্রাতিষ্ঠানিক শিক্ষার তেমন কোন দরকার নেই। বড় ছোট, নারী পুরুষ ছাত্র ছাত্রী এমনকি হাউজওয়াইফরা ও এই কাজ সাবলীলভাবে করতে পারেন।

একটা কথা চিন্তা করেন, আমাদের দেশের ম্যাক্সিমাম মানুষ কি ফেসবুক ইউজ করে না? ইমেইল ইউজ করে না? গুগলে কোন কিছু খুঁজে বের করে না? সবই করে।

ডিজিটাল মার্কেটিং এ ও আপনাকে এই কাজ গুলোই করতে হবে এক্টু অন্য আঙ্গিকে। তাই আপনি যখন ডিজিটাল মার্কেটিং এ আপনার ক্যারিয়ার করার চিন্তা করবেন জাস্ট ক্যাম্পেইন শুরু করে দেন।

তবে এটাও আবার ঠিক না সব ভালো ভাবে না জেনেই যদি কিছু শুরু করতে চান তার ফলাফল কিন্তু হীতে বিপরীত হবে।

ডিজিটাল মার্কেটিং এ সফল হবার কিছু টিপস

এতোক্ষণ মেলা বকবক করলাম।এবার চলুন কিছু টিপস দিই যাতে আপনি একজন সাকসেসফুল ডিজিটাল মার্কেটার হতে পারেন।

  1. প্রতিমুহূর্তে নতুন কিছু জানার আগ্রহ ধরে রাখুন। মনে রাখবেন ডিজিটাল মার্কেটিং খুবই ক্রমবর্ধমান এবং প্রতিযোগিতামুলক একটা প্ল্যাটফর্ম। আর এই প্ল্যাটফর্মে টিকে থাকা টা অনেক চ্যালেঞ্জিং।

  2. আপনার সমস্ত সোশ্যাল একাউন্ট গুলো ব্যাপক হারে কাজে লাগান।চেষ্টা করুন যতটা বড় নেটওয়ার্ক গড়ে তুলতে পাশাপাশি আপনার নেটওয়ার্ক এর লোকেদের সাথে ভালো যোগাযোগ রাখতে।

  3. অবশ্যই আপনার লিংকেডিন, টুইটার এবং ইনস্ট্রাগ্রাম একাউন্ট চালু রাখবেন।

  4. নিজের নেটওয়ার্ক যতটা সম্ভব বড় করতেই থাকুন। সবার সাথে সুন্দর যোগাযোগ, ইফেক্টিভ এক্টিভিটি ইত্যাদি মেইনটেইন করুন।

  5. নিজেকে আপ টু ডেট রাখার কোন বিকল্প ইহজনমেও তৈরী হয় নি। সো নিজেকে আপডেটেড রাখুন।প্রতিমুহূর্তে দুনিয়া যেখানে দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে সেখানে আপনি যদি ব্যাকডেটেড হোন, ডিজিটাল মার্কেটিং আপনাকে দিয়ে অসম্ভব।

  6. ওয়ার্ডপ্রেস অথবা কোডিং নিয়ে নিজের জ্ঞান বাড়ান। পারলে ওয়েবসাইট কিভাবে বানাতে হয়, এবং পোস্ট কিভাবে করতে হয় এ ছাড়াও সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন সম্পর্কে ব্যাসিক ধারণা গুলো ক্লিয়ার করুন। আপনি যত বেশি এস ই ও জানবেন, তত বেশী আপনার সার্ভিস অথবা প্রোডাক্ট ক্যাম্পেইন মানুষের নজরে আসবে।

  7. সর্বশেষ ধাপ হলো লেগে থাকুন। ধাপ্পাবাজ দের থেকে দুরে থাকুন। অনেকেই আছে যারা ফেক অথবা স্প্যাম করার জন্য আপনাকে ইউজ করবে কিন্তু তাদের কাজ শেষে আপ্নেরে মোটা একটা বাশ ধরায় দিবে।সো যেখানে সেখানে ডিজিটাল মার্কেটিং শেখার নামে টাকাপয়সা ইনভেস্ট করতে যাবেন না।

ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ

সশরীরে দোকানে যেয়ে জামাকাপড় কেনা বেচা করা আর ডিজিটাল মাধ্যমে কেনা বেচা আকাশ পাতাল ডিফারেন্স না হলেও ভিন্নতা কিন্তু অনেক।

শুনলে হয়তো অবাক হবেন, যেভাবে আমরা ইদানীং ডিজিটাল মার্কেটিং এর দিকে ঝুকছি, আল্টিমেটলি সমস্ত মার্কেটিং এর ফিউচার কিন্তু ডিজিটাল মার্কেটিং।

একবার আপনি আপনার প্রোডাক্ট অথবা সার্ভিস , এবং সে অনুযায়ী কাস্টমার প্ল্যাটফর্ম খুঁজে পেলে আপনার একজন সফল ডিজিটাল মার্কেটার হতে বাকী থাকে কেবল আর একটি জিনিস-

সঠিকভাবে আপনি ডিজিটাল মার্কেটিং এর স্ট্রাটেজি পিক করুন এবং সে অনুযায়ী আপনার ক্যামপেইন পরিচালনা করুন।

আজকে তাহলে এ পর্যন্তই। আসবো শীগগিরই আবার নতুন কোন টপিক এর বিস্তারিত আলোচনা নিয়ে।

আর্টিকেল টি ভালো লাগলে একটা ছোট কমেন্ট অবশ্যই দিবেন, ধন্যবাদ সবাইকে।

2 মন্তব্যসমূহ

লেখাটি ভালো লাগলে বা কোনো জিজ্ঞাসা থাকলে অবশ্যই কমেন্ট করুন। সম্পুর্ন লেখাটি পড়ে থাকলে Done লিখুন।

একটি মন্তব্য পোস্ট করুন
নবীনতর পূর্বতন

Subscribe us

Facebook