ফ্যাশন ডিজাইন- Fashion Design কি? কিভাবে একজন ফ্যাশন ডিজাইনার হওয়া যায়

fashion design ki ফ্যাশন ডিজাইন হচ্ছে একটি সৃজনশীল পেশা। একটি পোষাকের সাইজ থেকে শুরু করে তার কালার, নকশা, প্রিন্ট, সেলাইএর ধরন ইত্যাদি এরসবই করেন একজন

ফ্যাশন ডিজাইন কি?


ফ্যাশন ডিজাইন হচ্ছে একটি সৃজনশীল পেশা। একটি পোষাকের সাইজ থেকে শুরু করে তার কালার, নকশা, প্রিন্ট, সেলাইএর ধরন ইত্যাদি এরসবই করেন একজন ফ্যাশন ডিজাইনার।

সৃজনশীলতা একজন ফ্যাশন ডিজাইনার হবার প্রথম ও প্রধান শর্ত। আপনাকে জানতে হবে কিভাবে নকশা আঁকতে হয়, কিভাবে রঙ এর ব্যবহার করতে হয়, কিভাবে দেহের কোন অংশকে ফুটিয়ে তুলতে হয়, কোথায় কুচি দিলে ভালো দেখাবে আর কোথায় ফ্ল্যাট রাখতে হবে, কালার মিক্সিং ও কালার ম্যাচিং, এ সবই জানতে হবে।
রঙ কে ভালবাসতে হবে, কোনো বস্তুর ওপর আলো আর ছায়া পরলে কেমন দেখায় সেটা খুব ভালোভাবে লক্ষ্য করতে হবে, প্রতিদিন এসবের চর্চা করতে হবে। প্রখর ইচ্ছাশক্তি আর কাজের প্রতি ভালবাসার সাথে সাথে নিত্য নতুন আইডিয়া বের করতে হবে এবং এক্সপেরিমেন্ট করে দেখতে হবে। এভাবে একজন ফ্যাশন ডিজাইনার দিন দিন দক্ষ হয়ে ওঠেন তার পেশায়।

এখন অনেকেই বিভিন্ন ফ্যাশন হাউজ ঘুরে আসেন অথবা বিভিন্ন প্রদর্শনীতে অন্যের কাজ দেখে অনুপ্রাণিত হয়ে ফ্যাশন ডিজাইনিং পেশায় আসতে চান। এটা একটি ভালো দিক তবে তার ভেতর নতুন কিছু করার যোগ্যতা, ইচ্ছা ও প্রচুর এক্সপেরিমেন্ট করতে হবে।

fashion design in bangla

ফ্যাশন ডিজাইন বই


ফ্যাশন ডিজাইনার যে কেউই হতে পারেন, শুধু তার জন্য চাই নকশার প্রতি ভালবাসা, একটুখানি ইচ্ছাশক্তি আর সাহস। ছোট পরিসরেই আপনি আপনার যাত্রা শুরু করতে পারেন। বাসার ভেতরেই বা বিভিন্ন উৎসবের সময় বাসার নিচের গ্যারেজে করতে পারেন ছোটখাটো প্রদর্শনী। এতে আপনি বুঝতে পারবেন আপনার কাজ কেমন হচ্ছে আর নিজের উপর আত্বনির্ভরশীলতা বাড়বে। মনে রাখবেন, ছোট থেকেই সবকিছু বড় হবে একদিন।

ফ্যাশন ডিজাইন নিয়ে পড়াশোনা


অন্য যেকোন মাধ্যম থেকে পড়াশোনা করে এসেও আপনি এই পেশায় কাজ করতে পারবেন। তবে চারুকলা থেকে পড়ে এলে ভালো হয়। যারা চারুকলা থেকে পড়াশোনা করে আসেন তাদের কাজ করার অভিজ্ঞতা ভালো হয় কারন এ পেশায় রঙ সম্পর্কে ধারনা আর ছবি আকার চর্চা থাকা জরুরী। চারুকলাতে পড়লে এসব ভালো জানা যায়।

ফ্যাশন ডিজাইন কোর্স


তবে ভয় পাবার বা হতাশার কিছু নেই। বিভিন্ন প্রতিষ্ঠানে এ বিষয়ে স্বল্প আর দীর্ঘমেয়াদি কোর্স রয়েছে। এগুলোর মধ্যে আছে বিজিএমইএর ইনস্টিটিউট অব ফ্যাশন এন্ড টেকনোলজি (BIFT), শান্তা মরিয়ম ইনস্টিটিউট অব ক্রিয়েটিভ টেকনোলজি, ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাইন, পার্ল ফ্যাশন ইনস্টিটিউট ইত্যাদি। ন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে পড়তে চাইলে আনমুনিক ১,৮০,০০০ থেকে ২,৫০,০০০ পর্যন্ত পড়তে পারে। যদি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়তে চান তবে ৪,০০,০০০ থেকে ৬,০০,০০০ টাকা পর্যন্ত হতে পারে।

ফ্যাশন ডিজাইনার এর বেতন


টেক্সটাইল, গার্মেন্টস, বুটিক হাউজগুলোতে ফ্যাশন ডিজাইনিং বিষয়ে শিক্ষার্থীদের বাংলাদেশে রয়েছে চাকরির বিশাল বাজার। বাংলাদেশ সরকারের বিভিন্ন টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে কাজের সুযোগের পাশাপাশি বেসরকারি পর্যায়ে স্থাপিত দেশি-বিদেশি টেক্সটাইল মিল, বিভিন্ন বায়িং অফিস, বুটিক হাউজ, গার্মেন্টস শিল্প ও ইন্ডাস্ট্রিতে উৎপাদন কার্যক্রমের সাথে সরাসরি সম্পৃক্ত হয়ে যেতে পারেন। এছাড়া চাইলে কোন বিশ্ববিদ্যালয়ের প্রভাষকও হতে পারেন।

যদি ইনকামের কথা জানতে চান তাহলে বলব শুরুতে প্রতি মাসে ২০,০০০ টাকা থেকে ৫০,০০০ টাকা উপার্জন করতে পারেন। অভিজ্ঞতা বৃদ্ধির সাথে সাথে বেতন বেড়ে হতে পারে ১,০০,০০০ থেকে ২,০০,০০০ টাকা। এইচএসসি পাস করার পর যে কেউ পড়তে পারেন ফ্যাশন ডিজাইনিং

Topics Covered:

ফ্যাশন ডিজাইন কাকে বলে, ফ্যাশন ডিজাইনিং কোর্স এর জন্য সরকারি প্রতিষ্ঠান, ফ্যাশন ডিজাইন কোর্স চট্টগ্রাম , ফ্যাশন ডিজাইনার এর বেতন, ফ্যাশন ডিজাইন অনার্স, ফ্যাশন ডিজাইন বই, ফ্যাশন ডিজাইন পড়ার খরচ, ফ্যাশন ডিজাইন ইউনিভার্সিটি কোথায়, ফ্যাশন ডিজাইনিং এ কর্মসংস্থান, Buft এ ভর্তি যোগ্যতা, জাতীয় বিশ্ববিদ্যালয়ে ফ্যাশন ডিজাইন, ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজি, ফ্যাশন ডিজাইন পড়াশুনা, ফ্যাশন ডিজাইনের শর্ট কোর্স, ফ্যাশন ডিজাইন বই pdf, ফ্যাশন ডিজাইন ইউনিভার্সিটি কোথায়, ফ্যাশন ডিজাইন অনলাইন কোর্স, ফ্যাশন ডিজাইন কি, ফ্যাশন ডিজাইন বই pdf, ফেশন ডিজাইন কি, ফ্যাশন ডিজাইন, ফ্যাশন ডিজাইন কাকে বলে, ফ্যাশন ডিজাইন কোর্স বাংলাদেশ, ফ্যাশন ডিজাইনের শর্ট কোর্স, ফ্যাশন ডিজাইনের শর্ট কোর্স চট্টগ্রাম, ফ্যাশন ডিজাইন কোর্স চট্টগ্রাম, ফ্যাশন ডিজাইনার, ফ্যাশন ডিজাইন বই, fashion designing course, ফ্যাশন ডিজাইন কোর্স, ফ্যাশন কাকে বলে, ফ্যাশন ডিজাইনিং কোর্স এর জন্য সরকারি প্রতিষ্ঠান, fashion designer course, ফেশন ডিজাইন, ফ্যাশন ডিজাইন পড়ার খরচ, ফ্যাশন ডিজাইন ইউনিভার্সিটি কোথায়, ডিজাইনার, ফ্যাশন ডিজাইনার কোর্স, ফ্যাশন ডিজাইন অনলাইন কোর্স, ফ্যাশন ডিজাইন পড়ার যোগ্যতা, ফ্যাশন ডিজাইন ভর্তি, ফ্যাশন ডিজাইনার কি, course of fashion designing, ফ্যাশন ডিজাইন নিয়ে পড়াশোনা, types of fashion designing, fashion designer job, fashion designer day, how to become a fashion designer, fashion design course, buft এ ভর্তি যোগ্যতা, designer fashion designer, fashion design online course, what is fashion designer, how to be a fashion designer, what does a fashion designer do, fashion designing course in, fashion designing courses, ফ্যাশন ডিজাইshion designing subjects, designer course, fashion designer picture, fashion designer world, fashion designing course eligibility, how to be fashion designer, new fashion designing, study fashion design, to be a fashion designer, ফ্যাশন ডিজাইন পড়াশুনা, course on fashion designing, fashin design, fashion design course online, fashion design institute, fashion designer course eligibility, fashion designer courses, what do fashion designers do, what is draping in fashion design, fashion design courses, fashion designer corse, fashion designer online course, new design fashion, what are the courses in fashion designing, fashion design c, how to do fashion designing course, ফ্যাশন ডিজাইনিং, fashion job, fashion jobs, fashion designer illustration, ডিজাইনিং, ফ্যাশন ডিজাইনার হতে হলে করণীয়, fashan,